-->

মূলধন ও মুনাফা জাতীয় প্রাপ্তি বা আয় এবং ব্যয় সব এক সাথে দেখুন, মূলধন ও মুনাফা জাতীয় হিসাবের তালিকা,কোনটি বিলম্বিত মুনাফা জাতীয় খরচ munafa Jatiya aiy, munafa jatiya bay ki ki

মূলধন ও মুনাফা জাতীয় প্রাপ্তি এবং ব্যয়,মূলধন ও মুনাফা জাতীয় হিসাবের তালিকা,কোনটি বিলম্বিত মুনাফা জাতীয় খরচ, মুনাফা জাতীয় আয় এর তালিকা,accounting

 হ্যালো বন্ধুরা কেমন আছেন সবাই? আসা করি সবাই অনেক ভালো আছেন। আজ আমরা মুনাফা জাতীয় আয়, মুনাফা জাতীয় ব্যয়, মূলধন জাতীয় আয় ও মূলধন জাতীয় ব্যয় এবং বিলাম্বিত মুনাফা জাতীয় ব্যয় সব গুলো এক সাথে শিখব । 


muldhon jatio ay, mudhon jatio bay, munafa jatio ay, munafa jatio bay,মুনাফা জাতীয় প্রাপ্তি বা আয় কাকে বলে ও কি কি ?,মুনাফা জাতীয় ব্যয় কাকে বলে ও কি কি ?,মূলধন জাতীয় প্রাপ্তি ও আয় কাকে বলে ও কি কি?,মূলধন জাতীয় ব্যয় কাকে বলে ও কি কি?,মুনাফা জাতীয় ও মূলধন জাতীয় প্রাপ্তি এবং আয় এর মধ্যে পার্থক্য কি?,বিলাম্বিত মুনাফা জাতীয় ব্যয় কাকে বলে?,মূলধন জাতীয় প্রাপ্তি কোনটি নির্দেশ করে,মূলধন ও মুনাফা জাতীয় প্রাপ্তি এবং ব্যয় সংক্রান্ত লেনদেন চিহ্নিত করার ০৩ টি করে উপায়,বিক্রয় পরিবহন মুনাফা জাতীয় ব্যয় কেন,বিলম্বিত মুনাফা জাতীয় খরচ,মূলধন ও মুনাফা জাতীয় হিসাবের তালিকা,মুনাফা জাতীয় আয় ও ব্যয় সমূহ,মূলধন ও মুনাফা জাতীয় লেনদেন কাকে বলে,বিনিয়োগ কি মূলধন জাতীয় ব্যয়, মূলধন জাতীয় ব্যয় এর উদাহরণ,মূলধন জাতীয় প্রাপ্তি উদাহরণ,মূলধন জাতীয় ব্যয় কোনগুলো,মূলধন জাতীয় আয় ও ব্যয়, accounting mama, মুনাফা জাতীয় ব্যয় , মুনাফা জাতীয় প্রাপ্তি কি কি,মূলধন জাতীয় প্রাপ্তি কি কি,শেয়ার ক্রয় কোন জাতীয় ব্যয়,মুনাফা জাতীয় ব্যয় সমূহ,মুনাফা জাতীয় ব্যয় এর তালিকা,মুনাফা জাতীয় আয় ও ব্যয় কি কি,মুনাফা জাতীয় ব্যয় কাকে বলে,বিলম্বিত মুনাফা জাতীয় ব্যয় হলো,মুনাফা জাতীয় আয় গুলো কি কি,মূলধন জাতীয় আয় কি কি,মূলধন জাতীয় প্রাপ্তি কি কি, muldhon jatio ay, munafa jatio aiy, muldho jatio bay, munafajatio bayমুনাফা জাতীয় প্রাপ্তি বা আয় কাকে বলে ও কি কি ?,মুনাফা জাতীয় ব্যয় কাকে বলে ও কি কি ?,মূলধন জাতীয় প্রাপ্তি ও আয় কাকে বলে ও কি কি?,মূলধন জাতীয় ব্যয় কাকে বলে ও কি কি?,মুনাফা জাতীয় ও মূলধন জাতীয় প্রাপ্তি এবং আয় এর মধ্যে পার্থক্য কি?,বিলাম্বিত মুনাফা জাতীয় ব্যয় কাকে বলে?,মূলধন জাতীয় প্রাপ্তি কোনটি নির্দেশ করে,মূলধন ও মুনাফা জাতীয় প্রাপ্তি এবং ব্যয় সংক্রান্ত লেনদেন চিহ্নিত করার ০৩ টি করে উপায়,বিক্রয় পরিবহন মুনাফা জাতীয় ব্যয় কেন,বিলম্বিত মুনাফা জাতীয় খরচ,মূলধন ও মুনাফা জাতীয় হিসাবের তালিকা,মুনাফা জাতীয় আয় ও ব্যয় সমূহ,মূলধন ও মুনাফা জাতীয় লেনদেন কাকে বলে,বিনিয়োগ কি মূলধন জাতীয় ব্যয়, মূলধন জাতীয় ব্যয় এর উদাহরণ,মূলধন জাতীয় প্রাপ্তি উদাহরণ,মূলধন জাতীয় ব্যয় কোনগুলো,মূলধন জাতীয় আয় ও ব্যয়,মুনাফা জাতীয় ব্যয় , মুনাফা জাতীয় প্রাপ্তি কি কি,মূলধন জাতীয় প্রাপ্তি কি কি,শেয়ার ক্রয় কোন জাতীয় ব্যয়,মুনাফা জাতীয় ব্যয় সমূহ,মুনাফা জাতীয় ব্যয় এর তালিকা,মুনাফা জাতীয় আয় ও ব্যয় কি কি,মুনাফা জাতীয় ব্যয় কাকে বলে,বিলম্বিত মুনাফা জাতীয় ব্যয় হলো,মুনাফা জাতীয় আয় গুলো কি কি,মূলধন জাতীয় আয় কি কি,মূলধন জাতীয় প্রাপ্তি কি কি, muldhon jatio ay, munafa jatio aiy, muldho jatio bay, munafajatio bay

 ব্যবসায়ের সকল লেনদেন দুই ভাগে বিভক্ত মুনাফা জাতীয় লেনদেন এবং মূলধন জাতীয় লেনদেন। এই মূলধন জাতীয় ও মূলধন জাতীয় লেনদেন নিজেরাও দুই ভাগে বিভক্ত। মুনাফা জাতীয় প্রাপ্তি বা আয় ও মুনাফা জাতীয় ব্যয়। মূলধন জাতীয় প্রাপ্তি বা আয় ও মূলধন জাতীয় ব্যয়।

 

 কিছু স্বতন্ত্র বৈশিষ্ট্যের মাধ্যমে এদের আলাদা করা যায়।


↪️মূলধন জাতীয় লেনদেন কাকে বলেঃ

✅ ব্যবসায় প্রতিষ্ঠানে যে লেনদেন গুলো অনিয়মিত সংঘটিত তাকে মূলধন জাতীয় লেনদেন বলে। যেমনঃ মূলধন আনয়ন, ভুমি ক্রয়, যন্ত্রপাতি ক্রয়। এগুলা ব্যবসায় অনিয়মিত ভাবে সংঘটিত হয়। অর্থাৎ এই সকল লেনদেন গুলা বার বার সংঘটিত হয় না। 

আবার অন্য ভাবেও বলা যায়, যে সলক লেনদেন হতে দীর্ঘমেয়াদী বা ১ বছরের অধিক সময় সুবিধা পাওয়া যায়, যার টাকার অঙ্ক অপেক্ষাকৃত বড়, এবং লেনদেন অনিয়মিত হয় তাকে মূলধন জাতীয় লেনদেন বলে।

🔴 এই মূলধন জাতীয় লেনদেন আবার দুই প্রকার। মূলধন জাতীয় আয় বা প্রাপ্তি ও মূলধন জাতীয় ব্যয়।

ক) মূলধন জাতীয় আয় বা প্রাপ্তি কাকে বলেঃ 

✅ যে সকল প্রাপ্তি বা আয় অনিয়মিত, একবছরের বেশি সময় সুবিধা ভোগ করা যায় তাই মূলধন জাতীয় প্রাপ্তি বা আয়।

মূলধন জাতীয় প্রাপ্তি সমূহ যেমনঃ

১। ব্যবসায়ে মূলধন আনয়ন।

২। ব্যাংক হতে ঋণ গ্রহণ।

৩। স্থায়ী সম্পদ( আসবাবপত্র পত্র, জমি, যন্ত্রপাতি ইত্যাদি) বিক্রয়কৃত আয় প্রভৃতি মূলধন জাতীয় প্রাপ্তি বা আয় এর উদাহরণ। 

🔴মূলধন জাতীয় আয় ও প্রাপ্তির মাঝে পার্থক্য কি?

 ⭕ মূলধন জাতীয় আয় ও প্রাপ্তির মাঝে কিছু টা পার্থক্য আছে। কোন যন্ত্রপাতি কয়েকবছর ব্যবহারের পরে যদি বিক্রয় করা হয় সেখান থেকে কিছু টাইপ হতে পারে। ধরা যাক একটি পুরাতন যন্ত্রপাতি বিক্রয় করা হলো ৯০,০০০ টাকা এবং এর ব্যবহার পরবর্তী বর্তমান মূল্য ৬০,০০০ টাকা। এখানে মূলধন জাতীয় আয় হচ্ছে ৩০,০০০ টাকা ( ৯০,০০০–৬০,০০০)। এখানে মূলধন জাতীয় প্রাপ্তি ৯০,০০০ টাকা হলেও মূলধন জাতীয় আয় শুধু মাত্র ৩০,০০০৷ টাকা।

🔴মূলধন জাতীয় আয় রেওয়ামিলে সব সময় ক্রেডিট দিকে বসে দিকে বসে।


খ) মূলধন জাতীয় ব্যয় কাকে বলেঃ 

⭕ যে সকল ব্যয় অনিয়মিত,  ১ বছরের বেশি সময় সুবিধা পাওয়া যায় ঐ সকল ব্যয় গুলোই মূলধন জাতীয় ব্যয়। 


মূলধন জাতীয় ব্যয় সমূহ যেমনঃ

১। স্থায়ী সম্পদ ক্রয়। 

২। ভূমি ও দালানকোঠা ক্রয়।

৩। জমি ক্রয়

৪। আসবাবপত্র ক্রয়

৫। যন্ত্রপাতি ক্রয়।

৬। মটোগাড়ি ক্রয়।

৭। স্থায়ী সম্পত্তি ক্রয় সংক্রান্ত অন্যান্য খরচ। 

(সম্পদ ক্রয়ের আমদানি শুল্ক, জাহাজ ভাড়া, পরিবার খরচ, সংস্থাপন ব্যয় ইত্যাদি)  প্রভৃতি মূলধন জাতীয় ব্যয় এর অন্তর্ভুক্ত। 

মূলধন জাতীয় ব্যয় রেওয়ামিলে সব সময় ডেবিট দিকে বসে দিকে বসে।


___________________________



আরও পড়ুন>


সম্পদ সংক্রান্ত সাধারণ জাবেদা

ব্যয় সংক্রান্ত সাধারণ জাবেদা

দায় সংক্রান্ত সাধারণ জাবেদা

আয় সংক্রান্ত সাধারণ জাবেদা

মালিকানা স্বত্ব সংক্রান্ত সাধারণ জাবেদা

মুনাফাবিহীন পণ্য বিক্রয় জাবেদা। 

মালিক কর্তৃক পণ্য উত্তোলন জাবেদা । 

 আগুনে বিনষ্ট পণ্য সাধারন জাবেদা ডেবিট ক্রেডিট নির্ণয়। 

বিজ্ঞাপনের উদ্দেশ্যে পন্য উত্তোলন জাবেদা


____________________


↪️ মুনাফা জাতীয় লেনদেন কাকে বলেঃ 

✅ যে লেনদেন গুলো ব্যবসায় প্রতিষ্ঠানে নিয়মিত ঘটে ও এক বছের কম সময় পর্যন্ত সুবিধা ভোগ করা যায় তাকে মুনাফা জাতীয় লেনদেন বলে।

গ) মুনাফা জাতীয় প্রাপ্তি বা আয় কাকে বলে?

🔴 যে আয় গুলো ব্যবসায় প্রতিষ্ঠানে নিয়মিত ঘটে এবং এক বছরের কম সময়ে পর্যন্ত সুবিধা ভোগ করা যায় তাকে মুনাফা জাতীয় প্রাপ্তি বা আয় বলে।


মুনাফা জাতীয় প্রাপ্তি সমূহ যেমনঃ

১। পণ্য বিক্রয়।

২। প্রাপ্ত কমিশন। 

৩। প্রাপ্ত ভাড়া।

৪। প্রাপ্ত উভাড়া।

৫। ব্যাংক জমা টাকার সুদ। 

৬। শিক্ষানবিশ সেলামি।

৭। প্রাপ্ত ঋণের সুদ।

মুনাফা জাতীয় আয় গুলো রেওয়ামিলে সব সময় ক্রেডিট দিকে বসে।

🔴 তবে মুনাফা জাতীয় আয় ও মুনাফা জাতীয় প্রাপ্তি একই অর্থবোধক মনে হলেও পার্থক্য আছে। মুনাফা জাতীয় প্রাপ্তির সব টুকু মুনাফা জাতীয় আয় হয় না। ধরা যাক হিসাব সাল ২০১৮ তে ভাড়া পাওয়া গেলো ৫০,০০০ টাকা  কিন্তু এর মধ্যে ১০,০০০ টাকা পরবর্তী বছরের জন্যে দেয়া। এক ক্ষেত্রে ২০১৮ সালের মুনাফা জাতীয় প্রাপ্তির পরিমাণ ৫০,০০০ টাকা কিন্তু মুনাফা জাতীয় আয় ৪০,০০০ টাকা।


↪️ঘ) মুনাফা জাতীয় ব্যয় কাকে বলেঃ 

⭕ যে ব্যয় গুলো ব্যবসায় প্রতিষ্ঠানে অনিয়ম সংঘটিত হয় ও এক বছরের কম সময়ের ভিতর তা পরিবর্তন হয় সেই সকল ব্যয় সমূহ কে মুনাফা জাতীয় ব্যয় বলে।

মুনাফা জাতীয় ব্যয় সমূহ যেমনঃ

১। পণ্য ক্রয়।

২। প্রদত্ত ভাড়া।

৩। বেতন।

৪। মনিহারি ক্রয়।

৫। বিজ্ঞাপন খরচ।

৬। মজুরি খরচ।

৭ গ্যাস বিল, পানি বিল, বিদ্যুৎ বিল, টেলিফোন বিল।

৮। ক্রয় পরিবহন, বিক্রয় পরিবহন।

৯। বহিঃ পরিবহন, আন্তঃ পরিবহন

 ১০। বিমা ।

১১।ডক চার্জ।

 ১২। প্রদত্ত কমিশন 

১৩। আপ্যায়ন খরচ ।

১৪। ব্যাংক জমাতিরিক্তের সুদ ইত্যাদি।


🔴 বিলাম্বিত মুনাফা জাতীয় ব্যয় কাকে বলে?

✅ মুনাফা জাতীয় ব্যয় হওয়া সত্বেও নির্দিষ্ট হিসাব বছরে সীমাবদ্ধ না থেকে একাধিক বছরসমূহের সুবিধা পাওয়া যায় বলেই একে বিলম্বিত মুনাফা জাতীয় ব্যয়। 

যেহেতু এই ব্যয়ের তারা একাধিক বস সুবিধা ভোগ করা যায,  তাই এই ব্যয় কে হিসাবসমূহের মাঝে বিভক্ত করে, চলতি হিসাব কালের অংশটুকু মুনাফা জাতীয় ব্যয় এবং অবশিষ্ট অংশ সাময়িকভাবে মূলধন জাতীয় ব্যয় লিপিবদ্ধ করা হয়।  

বিলম্বিত মুনাফা ব্যয় সমূহ যেমনঃ 

১। নতুন পণ্য তৈরির পূর্বে গবেষণা ও পরীক্ষা। 

২। বিজ্ঞাপন বাবদ এককালীন বড় অংকের ব্যয়।

৩। ব্যবসায় প্রতিষ্ঠান স্থানান্তর ব্যয় ইত্যাদি বিলম্বিত মুনাফা জাতীয় ব্যয় এর উদাহরণ। 

মুনাফা জাতীয় ব্যয় রেওয়ামিলে সব সময় ডেবিট দিকে বসে।


আপনারা যারা হিসাব বিজ্ঞানে অনেক দূর্বল তারা আমাদের একাউন্টিং মামা ইউটিউব চ্যানেল ফলো করতে পারেন। 


keyword

মূলধন জাতীয় প্রাপ্তি কি কিমুনাফা জাতীয় প্রাপ্তি বা আয় কাকে বলে ও কি কি ?,মুনাফা জাতীয় ব্যয় কাকে বলে ও কি কি ?,মূলধন জাতীয় প্রাপ্তি ও আয় কাকে বলে ও কি কি?,মূলধন জাতীয় ব্যয় কাকে বলে ও কি কি?,মুনাফা জাতীয় ও মূলধন জাতীয় প্রাপ্তি এবং আয় এর মধ্যে পার্থক্য কি?,বিলাম্বিত মুনাফা জাতীয় ব্যয় কাকে বলে?,মূলধন জাতীয় প্রাপ্তি কোনটি নির্দেশ করে,মূলধন ও মুনাফা জাতীয় প্রাপ্তি এবং ব্যয় সংক্রান্ত লেনদেন চিহ্নিত করার ০৩ টি করে উপায়,বিক্রয় পরিবহন মুনাফা জাতীয় ব্যয় কেন,বিলম্বিত মুনাফা জাতীয় খরচ,মূলধন ও মুনাফা জাতীয় হিসাবের তালিকা,মুনাফা জাতীয় আয় ও ব্যয় সমূহ,মূলধন ও মুনাফা জাতীয় লেনদেন কাকে বলে,বিনিয়োগ কি মূলধন জাতীয় ব্যয়, মূলধন জাতীয় ব্যয় এর উদাহরণ,মূলধন জাতীয় প্রাপ্তি উদাহরণ,মূলধন জাতীয় ব্যয় কোনগুলো,মূলধন জাতীয় আয় ও ব্যয়, accounting mamaমুনাফা জাতীয় ব্যয় , মুনাফা জাতীয় প্রাপ্তি কি কি,মূলধন জাতীয় প্রাপ্তি কি কি,শেয়ার ক্রয় কোন জাতীয় ব্যয়,মুনাফা জাতীয় ব্যয় সমূহ,মুনাফা জাতীয় ব্যয় এর তালিকা,মুনাফা জাতীয় আয় ও ব্যয় কি কি,মুনাফা জাতীয় ব্যয় কাকে বলে,বিলম্বিত মুনাফা জাতীয় ব্যয় হলো,মুনাফা জাতীয় আয় গুলো কি কি,মূলধন জাতীয় আয় কি কি,মূলধন জাতীয় প্রাপ্তি কি কি, muldhon jatio ay, munafa jatio aiy, muldho jatio bay, munafajatio bay

আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে ফলো করুন, আমাদের ফেসবুক পেজে লাইক করতে এখানে ক্লিক করুন। এছাড়াও আমাদের ফেসবুক গ্রুপে জয়েন হয়ে নিয়মিত আপডেট জানুন, আমাদের ফেসবুক গ্রুপে জয়েন হতে  এখানে ক্লিক করুন । 


আমাদের ঈউটিউব চ্যানেলঃ accountingmama


যারা হিসাব বিজ্ঞানে অত্যাধিক দুর্বল এবং খুব সহজেই হিসাব বিজ্ঞান বুঝতে শিখতে চান তারা আমাদের এই একাউন্টিং মামা চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।আমাদের ফেইসবুক পেইজ ফলো করুণ, ও ফেইসবুক গ্রুপে জয়েন হন।